Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ অক্টোবর ২০২৪

মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৪” পরিচালনায় তৎপর রয়েছে বাংলাদেশ কোস্ট গার্ড


প্রকাশন তারিখ : 2024-10-12

শনিবার ১২ অক্টোবর ২০২৪ তারিখ দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি তথ্য জানান।

 

তিনি বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ইলিশ মাছের প্রজনন মৌসুমকে লক্ষ্য রেখে ‘মা ইলিশ’ রক্ষার্থে ও ইলিশের প্রজননক্ষেত্র রক্ষার উদ্দেশ্যে মৎস্য সংরক্ষণ আইন অনুযায়ী ইলিশের ভরা প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় ইলিশ মাছ আহরণ নিষিদ্ধ করা হয়। এরই ধারবাহিকতায় ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণের উদ্দেশ্যে “সামুদ্রিক মৎস্য আইন ২০২০” এর ধারা ৩(২) মোতাবেক ১৩ অক্টোবর হতে ০৩ নভেম্বর ২০২৪ (২৮ আশ্বিন হতে ১৮ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ) পর্যন্ত মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সারাদেশে ইলিশের আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ থাকবে।

 

এ প্রেক্ষিতে “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৪” পরিচালনার জন্য কার্যকরভাবে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে বাংলাদেশ কোস্ট গার্ড। কোস্ট গার্ডের দায়িত্বাধীন এলাকাসমূহে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিং, জনসচেতনতামূলক সভাসহ নানাভাবে প্রচারণা চালানো হচ্ছে। এছাড়াও “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৪” সফল করার উদ্দেশ্যে বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক সংশ্লিষ্ট সংস্থাসমূহের সাথে সমন্বয়ের মাধ্যমে একক ও যৌথভাবে বিভিন্ন অভিযান চলমান রয়েছে। “মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৪” পরিচালনায় বাংলাদেশ কোস্ট গার্ড এর ০৫ টি ঘাঁটি, ২৮ টি ছোট-বড় জাহাজ এবং ৬৫ টি স্থায়ী ও ০২ টি অস্থায়ী কন্টিনজেন্ট এর সদস্যগণ শতাধিক জলযানের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে সর্বদা টহলে নিয়োজিত রয়েছে।

 

তিনি আরও বলেন, বাংলাদেশ কোস্ট গার্ড এর আওতাভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন ও মা ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রাখবে।