Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ অক্টোবর ২০২৩

সিনিয়র সচিব

মোঃ মোস্তাফিজুর রহমান, বিপিএএ

জনাব মোঃ মোস্তাফিজুর রহমান, বিপিএএ ১৯৬৪ সালের ২৫ মে খুলনা জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই সন্তানের জনক।

জনাব মোঃ মোস্তাফিজুর রহমান, বিপিএএ বিসিএস প্রশাসন ক্যাডারের ১০ম ব্যাচের একজন কর্মকর্তা। ১৯৯১ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। পরবর্তীতে মাঠ প্রশাসনের সকল স্তরে এবং কেন্দ্রীয় প্রশাসনের গুরু্ত্বপূর্ণ পদে কর্মকাল অতিবাহিত করেন। ভূমি মন্ত্রণালয়ের সচিব এর দায়িত্ব পালনপূর্বক বর্তমানে তিনি জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সিনিয়র সচিবের দায়িত্বে আছেন।

তাঁর রয়েছে সরকারের বিভিন্ন পদে বিস্তৃত কাজের অভিজ্ঞতা। ২০১১ সালে তিনি যশোর জেলার জেলা প্রশাসক হিসেবে পদায়িত হন। জেলা প্রশাসক থাকাকালীন যশোর জেলাকে ডিজিটাল জেলা বিনির্মাণে অসামান্য অবদান রাখেন। তাঁর নেতৃত্বকালীন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোর জেলাকে প্রথম ডিজিটাল জেলা হিসেবে ঘোষণা করেন। তাঁর সুযোগ্য নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয়, যশোর ২০১১ সালে ই-এশিয়া পুরস্কার অর্জন করে। মাঠ প্রশাসন পর্যায়ে ই-সেবা বাস্তবায়নে অবদানের জন্য সেরা ডিসি পুরস্কার-২০১২, একটি বাড়ি একটি খামার প্রকল্পে অনন্য অবদানের জন্য সেরা ডিসি পুরস্কার-২০১৩ এবং শ্রেষ্ঠ জেলা প্রশাসক হিসেবে ২০১২ সালে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা পদক’ প্রাপ্তি, জনসেবায় অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ‘জনপ্রশাসন পদক- ২০১৬’ অর্জন, সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার থাকাকালীন জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০১৯ এ শ্রেষ্ঠ বিভাগের পুরস্কার অর্জন ও বিভাগীয় কমিশনার, ঢাকা বিভাগ, ঢাকা হিসেবে ২০১৯-২০ সালে ‘জাতীয় শুদ্ধাচার পুরস্কার’ অর্জন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বিভাগীয় কমিশনার, ঢাকা হিসেবে দলগত শ্রেণিতে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২০ অর্জন তাঁর কর্মজীবনের অনন্য র্কীতির স্বীকৃতি। তাঁর কর্মদক্ষতা ও সুযোগ্য নেতৃত্বের কারণে ভূমি মন্ত্রণালয়ের ‘Digital Land Tax’ উদ্যোগটি তথ্য-প্রযুক্তি খাতে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার WSIS 2022-এ ভূষিত হয় এবং ভূমি মন্ত্রণালয় ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক- ২০২২’ অর্জন করে।

তিনি ০২ এপ্রিল, ২০২৩ তারিখে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। পরবর্তীতে ২৩ মে, ২০২৩ তারিখ পদোন্নতি প্রাপ্তির পর তিনি সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। 

 

আরো তথ্যের জন্য -- ক্লিক করুন

ওয়েবসাইট লিংকঃ https://mustafiz.me/